Tuesday, July 9, 2019

আইনত সন্তানের অভিভাবকত্ব নির্ধারণ এবং অভিভাবকত্ব হারানোর কারণ

আইনত সন্তানের অভিভাবকত্ব নির্ধারণ এবং অভিভাবকত্ব হারানোর কারণঃ

যারা নাবালক, নির্বোধ ও উন্মাদ এবং যারা নিজের দেখাশোনা নিজে করতে অক্ষম তাদের ভরণপোষণ, আদর-যত্ন, শারীরিক ও সামাজিকভাবে প্রতিষ্ঠা করার দায়িত্ব হচ্ছে অভিভাবকদের।
অভিবাবকত্ব
মুসলিম আইন অনুযায়ী বাবাই সন্তানের প্রকৃত অভিভাবক। মুসলিম আইনে মা সন্তানের অভিভাবক হতে পারে না।

অভিভাবকের দায়িত্ব :

সন্তানের বেড়ে ওঠা, চরিত্র গঠন, নিরাপত্তা বিধান আর্থিক নিরাপত্তার নিশ্চয়তা বিধান করা। সন্তানের সম্পত্তির অভিভাবকত্ব অর্থাৎ সন্তানের সম্পত্তির দেখাশোনার আইন সম্মত দায়িত্ব পালন, সম্পত্তি রক্ষা ও সম্পত্তি হতে প্রাপ্ত আয় আইন সম্মত ভাবে ব্যবহার করা।

সন্তানের বিবাহের অভিভাবকত্ব অর্থাৎ সন্তানের আইনসম্মত বয়সে দেশের প্রচলিত আইনে সন্তানের বিবাহের ব্যবস্থা করা।

বাবা মার বিবাহ বিচ্ছেদ হলে ছেলে সাত (৭) বছর বয়স পর্যন্ত এবং মেয়ে সাবালিকা পর্যন্ত মার কাছেই থাকবে কিন্তু তাদের ভরণপোষণ বাবা কেই বহন করতে হবে। অবিবাহিতা মেয়ের বিবাহের খরচ বাবা কে বহন করতে হবে।

অন্যভাবে বলা যায় একজন অভিভাবক তার পরিবারের পোষ্যদের জন্য যেসব দায়িত্ব পালন করেন তা নিম্নে দেয়া হলঃ


১। ভরণ পোষণ করা।
২। দেখাশোনা করা।
৩। খোঁজ খবর নেয়া।
৪। আদর যত্ন করা
৫। নিরাপত্তা ব্যবস্থা করা।
৬। সমাজে যোগ্য ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা করা।
৭। পরিবারের পোষ্যদের সার্বিক উন্নয়নের ব্যবস্থা করা ইত্যাদি।


অভিভাবকের দায়িত্ব কে বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে শ্রেণীবিভাগ করা যায়। নিম্নে আইনগত ও মানবিক দিক বিবেচনা করে অভিভাবকের দায়িত্ব কে তিনটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছে। যথাঃ

১। আইনগত দায়িত্ব
২। সামাজিক দায়িত্ব
৩। নৈতিক দায়িত্ব

উদাহরণস্বরূপ বলা যায় যে, নাবালক সন্তানের ভরণপোষণ করা হচ্ছে অভিভাবকের অর্থাৎ পিতার আইনগত দায়িত্ব। এই দায়িত্ব পালন না করলে সন্তানেরা আইনের আশ্রয় গ্রহণ করে অভিভাবকের নিকট থেকে আইনত ভরণপোষণ আদায় করতে পারে। কর্মক্ষম সাবালক ছেলের ভরণ পোষণ করা পিতার সামাজিক বা নৈতিক দায়িত্ব।

আরো পড়ুনঃ

শিমুল গাছের মূল যেসব রোগের কাজ করে

জিম্মাদারিত্ত

মুসলিম পারিবারিক আইনে সন্তানের জিম্মাদার হচ্ছে মা। এই আইনে একজন মা নিম্নবর্ণিত সময় পর্যন্ত তার সন্তানের যিম্মাদার থাকতে পারেন যেমনঃ

১। ছেলের সাত বছর বয়স পর্যন্ত।
২। মেয়ে সাবালিকা পর্যন্ত।

সন্তান নির্দিষ্ট সময় পর্যন্ত মায়ের কাছে আইনত থাকার নির্দেশ থাকলেও মা কোন কোন ক্ষেত্রে সন্তানের জিম্মাদরিত্ব হারায় মায়ের জিম্মাদারী হারানোর কারন সমুহঃ

১। মা অসৎ জীবন যাপন করলে।
২। মা সন্তানের দায়িত্ব পালনে উদাসীন ও অপারগ হলে।
৩। মা যদি তার নিকট আত্মীয় রক্তের সম্পর্কের এমন কাউকে বিবাহ করে যার সাথে তার মেয়ের বিবাহ হওয়ার ব্যাপারে ধর্মীয় কোন নিষেধ নেই।

আরো পড়ুনঃ

জন্ডিস রোগের মালাপড়া তৈরির নিয়ম


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: