Sunday, December 2, 2018

শীতে ত্বকের যত্ন যেভাবে নিবেনঃ আদ্যোপান্ত

শীতকালীন আবহাওয়া ত্বকের জন্য মজার হয় না। ঠান্ডা আবহাওয়া এবং নিম্ন আর্দ্রতা মাত্রা হয় শুষ্ক বাতাসের ফলে, যা প্রতিদিন প্রতি সেকেন্ডে চামড়া থেকে আর্দ্রতা চুরি করে। অবিলম্বে যত্ন ছাড়া, শুষ্ক ত্বক ক্র্যাকিং এবং রক্তপাত হতে পারে, এবং কঠোর শীতকালীন বাতাস সমস্যা আরও খারাপ করে তোলে।

আপনাকে আসলেই এই প্রভাবগুলিকে প্রতিহত করতে এবং ত্বককে তরল এবং মসৃণ দেখানোর জন্য আরও কিছু করতে হবে। চ্যাপিং, বেদনা, খিটখিটে, এবং এই ঋতুকে আরও সুস্থ ও আরামদায়ক রাখুন, এই টিপসটি অনুসরণের চেষ্টা করুন।


1. উষ্ণ জল দিয়ে ত্বক ধৌত করুনঃ


গরম ঝরনা এবং স্নান শীতকালে সবসময় ভাল বোধ করে, কিন্তু যখন আপনি করতে পারেন, বিশেষ করে যখন কেবল আপনার মুখ বা হাত ধুয়ে নিন, ত্বক থেকে দূরে অনেক তেল ছিঁচকে এড়াতে কমলা জল নির্বাচন করুন।


2. অবিলম্বে ময়শ্চারাইজ ব্যবহার করুনঃ


আপনার ত্বকে আরো আর্দ্রতা প্রয়োজন, কিন্তু আপনি ধোয়ার পরে আর্দ্রতা উধাও। বাথটব, ঝরনা স্টল, এবং প্রতিটি বেসিনে একটি মঈশ্চার বোতল রাখুন এবং আপনি ধোয়ার প্রতিবার উদারভাবে ব্যবহার করুন।


3. ময়েশ্চারাইজার সাবধানে নির্বাচন করুনঃ


কিছু ওভার-অন-কাউন্টার ময়শ্চারাইজারগুলির পেট্রোলিয়াম-ভিত্তিক উপাদান রয়েছে যা আসলে শীতের মাসগুলিতে আপনার ত্বকে শুকিয়ে যেতে পারে। প্রাকৃতিক, পুষ্টি উপাদান আছে যে একটি স্মার্ট সূত্র নির্বাচন করতে ভুলবেন না। জল ভিত্তিক সমাধানের চেয়ে তেল ভিত্তিক ময়েশ্চারাইজারের জন্য যান, কারণ এটি আপনার ত্বকে শীতকালে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে। ইন্ডিয়া লি. এর স্বাভাবিক ময়শ্চারাইজিং তেলগুলি চেষ্টা করুন, যেমন প্রাকৃতিক, হাইড্র্যাটিং উপাদানগুলি যেমন ল্যাভেন্ডার, ক্যামোমাইল, জোব্বা এবং আরও অনেক কিছু যা শুষ্ক, তেজস্ক্রিয় ত্বককে শান্ত করতে সহায়তা করে।


4. ত্বককে রক্ষা করুন


ঠান্ডা বাতাস, বৃষ্টি, এবং বরফ থেকে ত্বকের সুরক্ষার জন্য গ্লাভস এবং স্কার্কগুলি পরিধান করতে পান। এছাড়াও, সানস্ক্রীন দিতে ভুলবেন না। শীতকালীন সূর্য গ্রীষ্মের সূর্যের মতোই ক্ষতিকর হতে পারে, তাই কোনও উন্মুক্ত অঞ্চলে জিংক অক্সাইড বা টাইটানিয়াম ডাই অক্সাইডের মতো নিরাপদ বিকল্প প্রয়োগ করুন।


5. হিউমিডিফাইঃ


গরম করার পদ্ধতিগুলি বায়ুকে শুকনো করে, তাই বিশেষ করে আপনার ঘরে ঘষে আর্দ্রতা বজায় রাখতে এবং আপনার ত্বকে শুকিয়ে যাওয়া প্রতিরোধ করতে সাহায্য করার জন্য, বিশেষ করে আপনার বেডরুমে, আপনার বাড়ির একটি আর্দ্রতা সরবরাহকারীকে বিবেচনা করুন।


6. পানীয়


আমরা শীতকালে কম পানি পান করি কারণ আমরা কোকো ও চা মতো গরম পানিতে ঘুরে যাই, কিন্তু ভুলে যাবেন না যে আপনার ত্বকে ভেতরে থেকে জলবিদ্যুৎ প্রয়োজন। লেবু দিয়ে একটু গরম পানি একই সময়ে খুব তাজা এবং হাইড্রেটিং হতে পারে।


7. রাতেও ময়েশ্চারাইজিং


হাত, পা, কোমর এবং হাঁটু মত শুকনো এলাকায় পাতলা চামড়া আছে এবং শরীরের অন্যান্য এলাকায় তুলনায় আর্দ্রতা দ্রুত হারান ঝোঁক। রাতে ভেদেদা দ্বারা একটি গভীর ময়শ্চারাইজিং মোমের স্কিন ফুডের উপর স্লদারিং বিবেচনা করুন, তারপর সকালে পর্যন্ত আর্দ্রতা সীল করার জন্য তুলো গ্লাভস এবং মোজা পরিধান করুন।


8. এক্সফলিয়েটঃ


আমরা প্রায়ই ত্বকে মৃত কোষগুলি বন্ধ করে ত্বকে সাহায্য করতে ভুলে যাই, বিশেষ করে আমাদের হাতে। এমনকি মৃত কোষগুলি প্রচুর পরিমাণে থাকলেও আর্দ্রতা পাওয়া যায় না। একটি exfoliating মুখোশ খুঁজুন এবং আপনার মুখ এবং আপনার হাত, পাশাপাশি আস্তে আপনার ঠোঁট উপর এটি ব্যবহার করুন, তারপর আর্দ্রতা সঙ্গে অবিলম্বে অনুসরণ করুন সত্যিই একটি মসৃণ পার্থক্য দেখতে। 


বিশেষ করে যদি আপনার অ্যাকজমা, ডার্মাটাইটিস, বা সোরিয়াসিস থাকে তবে আপনাকে অ্যালার্জি এবং বিরক্তিকরগুলি এড়াতে হবে যা একটি ফ্লেয়ার আপ করতে পারে। শীতকালীন ত্বকটি আরও ভঙ্গুর, তাই বিরক্তিকর কাপড় (উলের মতো) এবং রাসায়নিক-লেডযুক্ত ডিটারজেন্টগুলি এড়াতে এবং সংবেদনশীল ত্বকের জন্য ডিজাইন করা হালকা পরিচ্ছন্নকারী এবং ময়শ্চারাইজারগুলি ব্যবহার করুন। উপরন্তু, glutathione "মাস্টার বিরোধী অক্সিডেন্ট" হিসাবে গণ্য করা হয় এবং আপনার শরীর detox সাহায্য করে।

10. ইনসাইড আউট থেকে হাইড্রেট


জল কন্টেন্ট উচ্চ খাবার খাওয়ানো ভিতরের থেকে আপনার ত্বক hydrate সাহায্য করতে পারেন। তরমুজ, ক্যান্টলুপ, আপেল, কমলা, কিউভি, এবং সেলারি, টমেটো, কচি, উঁচুজাতীয়, এবং গাজর মত পানির ভেজে চেষ্টা করুন। কোলাজেন এবং এলাস্টিনের সুস্থ উত্পাদন সমর্থন করার জন্য আপনি পর্যাপ্ত ভিটামিন সি এবং দস্তা পেয়েছেন তা নিশ্চিত করুন। এছাড়াও বে ওয়েলের ওমেগা-3 সম্পূরক বিবেচনা করুন, বা আরো ফ্যাটি মাছ এবং ফ্ল্যাশসিড ব্যবহার করুন যাতে আপনার ত্বকে স্তনবৃদ্ধি এবং মসৃণ উপস্থিত হওয়ার জন্য বিল্ডিং ব্লক দিতে হয়।


11. আপনার Cleanser পরিবর্তন করুন


Cleansers ত্বক অত্যন্ত শুষ্ক হতে পারে। আপনি যদি গ্লাইকোলিক বা স্যালিসিলিক এসিডের বিকল্পগুলি ব্যবহার করতে ব্যবহার করেন তবে ময়শ্চারাইজিং উপাদানগুলিতে আরও বেশি হাইড্রেটিং সংস্করণটি ঘোরান। Suki Naturals Moisture- Rich Cleansing Lotion, অথবা সত্যিই শুষ্ক ত্বকের জন্য চেষ্টা করুন, রেন নম্বর 1 বিশুদ্ধতা Cleansing Balm মত একটি পরিষ্কারকরণ বাম চেষ্টা করুন। পরিষ্কার করার পরে, ত্বকে 30 সেকেন্ডেরও বেশি সময়ের জন্য নগ্ন রাখুন না, কারণ এটি নির্গত হতে পারে, এতে শুষ্কতা বাড়তে পারে। আর্দ্রতা সীল একটি hydrating টোনার এবং ময়শ্চারাইজার প্রয়োগ করুন।


12. DIY মাস্ক ব্যবহার করুন


বাড়ির তৈরি হাইড্রোটিং মাস্ক শীতের মাসগুলিতে প্রয়োজনীয় আর্দ্রতা সরবরাহ করতে পারে। মধু, আভাকাডো, দই, জলপাই এবং জোজেবা তেল, বাদাম তেল, কলা, এবং মৌমাছি মত প্রাকৃতিক ময়শ্চারাইজিং উপাদান ব্যবহার করুন। একটি ক্রিম বা পেস্ট তৈরি করতে আপনি যা পছন্দ করেন তা মিশ্রিত করুন এবং স্থায়ী হাইড্রেশনের জন্য 10-30 মিনিটের জন্য ত্বকে ছেড়ে দিন।


শীতকালীন ত্বকের পাম্পিংয়ের জন্য আপনার কি অন্য টিপস আছে? আমাদের পাঠকদের সাথে শেয়ার করুন।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: