Thursday, November 29, 2018

কুর্দি গোত্রের এক ডাকাতের তওবা

হাদিস

কুর্দি একটি গোত্রের নাম। এই গোত্রে একজন বিখ্যাত ডাকাত ছিল। সে নিজের ঘটনা বর্ণনা করে যে --

আমি আমার সাথীদের এক দলের সঙ্গে ডাকাতি করিবার জন্য যাইতেছিলাম। রাস্তায় আমরা এক জায়গায় বসিয়াছিলাম । সেখানে আমরা খেজুরের তিনটি গাছ দেখলাম তার মধ্যে দুইটি গাছ খুব ফলে পরিপূর্ণ আর একটি গাছ একেবারে শুকনা একটি ছোট পাখি বার বার আসে এবং ফলদার গাছগুলি হইতে তাজা খেজুর ঠোঁটে লইয়া ওই শুকনো গাছের উপর যায়। আমরা ইহা দেখিয়া আশ্চার্যনিত হই লাম। আমি দশবার ওই পাখিটিকে খেজুর লইয়া যাইতে দেখিলাম। তখন আমার খেয়াল হইলো গাছটিতে চড়িয়া দেখি পাখিটি এ খেজুর গুলোকে কি করে। সুতরাং আমি গাছের চূড়ায় যায় যা দেখিলাম সেখানে একটি অন্ধ সাপ মুখ খুলিয়া পরি আছে আর পাখিটির সেই তাজা খেজুর উহার মুখে ঢালিতেছে ইহা দেখিয়া আমার এমন শিক্ষা হইল যে আমি কাঁদিতে লাগিলাম। আমি বলিলাম হে আমার মাওলা এই সাপ যাহাকে তোমার নবী মারিয়া ফেলি বার হুকুম দিয়েছেন যখন এই সাপটি অন্ধ হইয়া গিয়াছে তখন তুমি তার রিজিক পৌঁছাবার জন্য একটি পাখি কে নিযুক্ত করিয়ে দিয়েছো আর আমি তোমার বান্দা তোমার একত্ববাদে বিশ্বাসী তুমি আমাকে মানুষের সম্পদ লুণ্ঠনের কাজে লাগাই আদি আছো এই কথা বলার পর আমার দিলে ঢালা হইল আমার দরজা তওবার জন্য তো খোলা রহিয়াছে আমি তখনই আমার তলোয়ার ভাঙিয়ে পেলাম মানুষের সম্পদ লুণ্ঠনের কাজে ব্যবহার হয় এবং আমার মাথার ওপর নিক্ষেপ করিতে করিতে ক্ষমা ক্ষমা বলিয়া চিৎকার করিয়া লাগলাম তখন গায়েব হইতে আমাকে আওয়াজ দেওয়া হইল আমি ক্ষমা করে দিলাম ক্ষমা করিয়া দিলাম আমি আমার সাথীদের নিকট আসলাম তাহারা বলিতে লাগিল তোমার কি হই আছে বলে এলাম আমি পরিতক্ত ছিলাম এখন সন্ধি করিয়া লইয়াছি এই বলিয়া আমি সমস্ত ঘটনা তাহাদিগকে শুনাইলাম তাহারা বলিতে লাগিল আমরাও সন্ধি করিতেছি এই বলিয়া সকলেই নিজ নিজ তলোয়ার ভাঙ্গিয়া ফেলিল এবং সমস্ত লুটের মাল ফেলিয়া আমরা হরাম বাদিয়া মক্কা শরীফের উদ্দেশ্যে রওনা হয়ে গেলাম তিন দিন চলিয়া একটি গ্রামে পৌঁছলাম সেখানে একজন অন্ধ বৃদ্ধাকে দেখতে পাইলাম সে আমার নাম লইয়া আমাদেরকে জিজ্ঞাসা করিল যে তোমাদের মধ্যে এই নামের কোন কুর্দি ব্যক্তি আছে লোকেরা বলল আছে সে কিছু কাপড় বাহির করিল এবং বলিল তিন দিন হয়ে আছে আমার ছেলে মারা গেছে সেই কাপড়গুলি রাখিয়া গিয়াছে আমি তিন দিন যাবত প্রতিদিন হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে স্বপ্নে দেখিতেছি তিনি বলেছেন তাহার কাপড় অমুক কুর্দি ব্যক্তিকে দিয়ে দাও সেই কুর্দি বলিলেন আমি সেই কাপড় লইয়া লইলাম এবং আমরা সকলেই ফাপড়ে দান করিলাম এই ঘটনার মধ্যে দুইটি জিনিসই শিক্ষনীয় এক অন্ধ সাপের আল্লাহ তায়ালার পক্ষ হতে রিজিকের ব্যবস্থা এবং হুযুর সাল্লাল্লাহু আলাই সালাম এর পক্ষ হইতে কাপড় দান যখন আল্লাহ কোন ব্যক্তিকে সাহায্য করিতে চাহেন তখন তাহার জন্য আসবা উপকরণ সৃষ্টি করা কোন মুশকিল নয় স্বচ্ছতা ও ওভাবে সমস্ত উপকরণ তিনি পয়দা করেন আর সত্যিকারের তওবার বরকতে হুযুর সাল্লাল্লাহু আলাই সালাম এর পক্ষ হইতে কাপড় পাওয়ার সম্মান সং একটি গর্বের বিষয় এই ঘটনার একটি উদাহরণ মৃত্যুর ঘটনা অনেক শুনিয়াছি যে আমার সম্পদ হইতে এই পরিমান যেন অমুক ব্যক্তি কে দিয়ে দেওয়া হয়


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: